চিত্রা-হরিণ ও ইম্পালা

চিত্রা-হরিণ

ভারতীয় উপমহাদেশের একটি সাধারণ বন্যপ্রাণী হচ্ছে চিত্রা হরিণ। এটি ডিয়ার শ্রেণিভুক্ত পশু, এন্টিলোপ নয়। চিত্রা-হরিণ বাংলাদেশে সুলভ বন্যপ্রাণী যেটি প্রধানত সুন্দরবনের বাসিন্দা। তবে নিঝুম দ্বীপের বনেও পশুটিকে ছাড়া হয়েছে।

এই অনিন্দ্য সুন্দর হরিণটির গায়ের পশমের রং গাঢ় খয়েরির মধ্যে সাদা ফোঁটা। শরীরের নিচের অংশ সাদা। পুরুষটির মাথার ওপর রয়েছে মনোমুগ্ধকর শিং। আসলে সেটি শিং নয়, এন্টলার। এই অঙ্গটির শাখা রয়েছে। এন্টলার প্রতিবছর ঝরে গিয়ে সেখানে আবার নতুন এন্টলার গজায়। চিত্রা-হরিণ দৈর্ঘ্যে ৬৫ ইঞ্চির মতো। পুরুষটির উচ্চতা সর্বোচ্চ ৩৯ ইঞ্চি, স্ত্রী ৩০ ইঞ্চি। ছোট লেজটির দৈর্ঘ্য ৮ থেকে ১২ ইঞ্চি। পূর্ণবয়স্ক পুরুষটির সর্বোচ্চ ওজন ১১০ কেজি, স্ত্রী ৪৫ কেজি। পশুটি তৃণভোজী। সারা বছরই প্রজনন করে থাকে। সুন্দরবনের বেঙ্গল টাইগারের অন্যতম খাদ্য এই চিত্রা-হরিণ। আইইউসিএন চিত্রা-হরিণকে বিলুপ্তি হুমকিমুক্ত মনে করে। 

ইম্পালা

ইম্পালা একটি মধ্যম-আকৃতির এন্টিলোপ। এদেরকে দক্ষিণ ও পূর্ব আফ্রিকায় দেখতে পাওয়া যায়। দৃষ্টিনন্দন পশুটি হালকা-পাতলা গড়নের। ফলে এরা খুব দ্রুত ছুটতে পারে। এই শরীরটি এদেরকে উল্লেখযোগ্যভাবে লাফাতেও সাহায্য করে।

প্রায় দশ ফুট উঁচুতে এবং তেত্রিশ ফুট সামনের দিকে লাফাতে পারে। লিঙ্গভেদে এরা ভিন্ন ধরনের। প্রধান ভিন্নতা হচ্ছে- পুরুষের শিং আছে স্ত্রীর তা নেই। ইম্পালা দৈর্ঘ্যে ৫১ ইঞ্চি, পুরুষ কাঁধ পর্যন্ত উচ্চতায় সর্বোচ্চ ৩৬ ইঞ্চি, স্ত্রী ৩৩ ইঞ্চি। পুরুষের সর্বোচ্চ ওজন ৭৬ কেজি, স্ত্রী ৫৩ কেজি। গায়ের রং উজ্জ্বল খয়েরি এবং হালকা সাদা। শিং কালো। ইম্পালা তৃণভোজী পশু। এরা শিকারি পশুদের অন্যতম লক্ষ্য। বিশেষ করে চিতা এদেরকে ধরে খায়। তবে অবিশ্বাস্য গতি এবং লাফানোর সামর্থ্যরে কারণে ইম্পালা ধরার জন্য চিতাকে বেশ পরিশ্রম করতে হয়। সিংহ এবং চিতাবাঘ এদেরকে বিশেষ কৌশল অবলম্বন ব্যতিরেকে ধরতে অক্ষম।

আইইউসিএন ইম্পালাকে বিলুপ্তি হুমকিমুক্ত মনে করে

পার্থক্য : ডিয়ার (deer) এবং এন্টিলোপের (antelope) মধ্যে একটু তফাত আছে। পুরুষ ডিয়ারদের মাথার ওপর আছে এন্টলার (antlers) এবং সেগুলোর শাখা আছে। এই এন্টলারগুলো প্রতিবছর ঝরে পড়ে এবং সেখানে নতুন এন্টলার গজায়। আমাদের চিত্রা হরিণ একটি ডিয়ার। অন্যদিকে পুরুষ এন্টিলোপদের মাথার ওপর স্থায়ী শিং আছে। সে শিংগুলোর কোনো শাখা নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //